Saturday, October 22, 2016

পাওয়া গেল ৭০০ বছর পুরোনো ব্যাংক নোট

পাওয়া গেল ৭০০ বছর পুরোনো ব্যাংক নোট


পাওয়া গেল ৭০০ বছর পুরোনো ব্যাংক নোট


আহমেদ শরীফ : পুরোনো গুপ্তধন হিসেবে সোনা, রূপা পাওয়ার খবর শোনা যায় মাঝে মাঝে। কিন্তু ৭০০ বছর পুরোনো ব্যাংক নোট!



চীনা একটি প্রাচীন ভাস্কর্যের ভেতর এমনই একটি পুরোনো নোট পাওয়া গেছে। অস্ট্রেলিয়ার মসগ্রিন নিলাম হাউসে প্রদর্শন করা হয় এই নোট। তবে গুপ্তধন আবিষ্কারের মতোই ঘটেছে ব্যাপারটি।



নিলামে প্রদর্শন করা হয়েছিল এশিয়ার প্রাচীন সব ভাস্কর্য। সেখানেই কাঠের তৈরি এক মার্শাল আর্ট গুরুর একটি ভাস্কর্যে পাওয়া যায় ওই নোট। ভাস্কর্যটি ১৩০০-১৪০০ শতাব্দীতে তৈরি করা হয়। মিং রাজবংশের সময় প্রচলিত ছিল ওই নোট।



Oldest_bank


নিলামের ঊর্ধ্বতন কর্মকর্তা রে ট্রেগাসকিস বলেছেন ‘আমরা বিস্মিত হয়ে পড়েছিলাম ওই ব্যাংক নোটটি দেখে।’



নিলাম কর্তৃপক্ষ জানিয়েছে, চীনের ভাস্কর্যগুলোতে মূল্যবান পাথরসহ বিভিন্ন প্রাচীন উপকরণ পাওয়া যায়। কিন্তু কাঠের কোনো ভাস্কর্যে প্রাচীন ব্যাংক নোট পাওয়ার ঘটনা এটাই প্রথম।



বিশেষজ্ঞরা বলছেন, ব্যাংক নোটটি ৭০০ বছরেরও বেশি পুরোনো। চীনের মিং ডাইন্যাস্টির (রাজত্বকাল ১৩৬৮-১৬৪৪ সাল) সময়কার ব্যাংক নোট এটি। মিং ডাইন্যাস্টির প্রথম সম্রাট জু ইয়ান জ্যাংয়ের সময়ে চীন খুব সমৃদ্ধি অর্জন করেছিল।


 সে সময় বিদেশি রাষ্ট্রগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক খুব ভালো ছিল চীনের। তাই সে সময় প্রাচীন সোনা ও রূপার মুদ্রার পরিবর্তে চীন কাগজের তৈরি মুদ্রার প্রচলন শুরু করে। এক গুয়ান মূল্যের ওই ব্যাংক নোটটি সে সময় সবচেয়ে দামি মুদ্রা ছিল। এটির বর্তমান মূল্য ৬৬০ আরএমবি অর্থাৎ ৯৮ ডলার। যদি নিলামে বিক্রি হয়, তাহলে এর মূল্য হবে ২ হাজার থেকে ৪ হাজার ডলারের মতো।
 

Tags:

0 Responses to “পাওয়া গেল ৭০০ বছর পুরোনো ব্যাংক নোট ”

Post a Comment

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Shotter sondhane bd news 24. All rights reserved.
Designed by SpicyTricks