Thursday, October 20, 2016

এতটা আশা করেননি মেহেদী

এতটা আশা করেননি মেহেদী
 
 
পাঁচ উইকেট নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অভিষেকলগ্ন রাঙালেন বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। টেস্ট অভিষেকে বাংলাদেশের হয়ে পাঁচ উইকেট পাওয়া সবচেয়ে কম বয়সী বোলার তিনি। মেহেদীর দুর্দান্ত বোলিং চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে কাঁপিয়ে দিয়েছে ইংল্যান্ডকে। প্রথম দিনের খেলা শেষে মেহেদী জানালেন, এমন স্বপ্নের অভিষেক তিনি নিজেও আশা করেননি।
 
 

প্রশ্ন : অভিষেকেই সাফল্য পেলেন। কেমন লাগছে?
 

মেহেদী : খুব ভালো লাগছে। এ দিনটার কথা আমার সারা জীবন মনে থাকবে। আমার অভিষেক ম্যাচ। পাঁচ উইকেট পেয়েছি। বুঝতেই তো পারছেন, ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেট পাওয়া সত্যিই ভাগ্যের বিষয়। আল্লাহর অশেষ রহমত ছিল; সবার দোয়া ছিল আমার সঙ্গে। এজন্যই শুরুটা এত ভালো হয়েছে।
 

প্রশ্ন : কীভাবে এই সাফল্য পেলেন?
 
 

মেহেদী : প্রথম যখন নতুন বলে বল করেছি, বল অনেক টার্ন করেছে। মুশফিক ভাই আমাকে বারবার বলেছেন স্টাম্পে বল রাখতে। স্টাম্পে বল রাখলে এলবিডব্ল–, বোল্ড হওয়ার সুযোগ থাকবে। প্রথম ওভারে বল বাইরে করছিলাম। তারপর যখন বুঝতে পারলাম যে স্টাম্পে বল করলে ফল পাব তখন থেকেই স্টাম্প টু স্টাম্প বল করার চেষ্টা করেছি। আল্লাহর রহমতে এভাবেই সাফল্য পেয়েছি।

প্রশ্ন : ম্যাচের আগে কি ভেবেছিলেন পাঁচ উইকেট পাবেন?
 

মেহেদী : এতটা ভাবিনি। আশা করিনি যে, অভিষেকেই পাঁচ উইকেট পাব। তবে চেষ্টা করেছি দলের জন্য পারফর্ম করতে। কখনোই চিন্তা করিনি এতটা দাপট দেখাতে পারব। চিন্তা ছিল প্রথম ম্যাচে নিজেকে সেট করার।
 

প্রশ্ন : নতুন বলে বল করার অভিজ্ঞতা কেমন হল?
 

মেহেদী : আমি অনেক আগে থেকেই নতুন বলে বল করি। যখন অনূর্ধ্ব-১৫ কিংবা ১৭ দলে খেলি। কিছুদিন আগেও অনূর্ধ্ব-১৯ দলে যখন খেলেছি তখনও নতুন বলে বল করেছি। নতুন বল আমার কাছে নতুন কিছু না।
 

প্রশ্ন : মঈন আলী যখন আউট হচ্ছিলেন না, কেমন লেগেছে?
 

মেহেদী : রিভিউ চলে যাচ্ছিল। তখন খারাপ লেগেছে। সাকিব ভাইয়ের দুটি হল না। আমার একটা আউট ছিল। কিন্তু রিভিউ নিইনি।
 

প্রশ্ন : লঙ্গার ভার্সনের ঘরোয়া লীগের সঙ্গে টেস্টের পার্থক্য কী?
 

মেহেদী : অনেক। টেস্ট অনেক কঠিন। এখানে ধৈর্য ধরতে হয়। ভালো বল ও খারাপ বল তাড়াতাড়ি বুঝে ফেলে ব্যাটসম্যান। খারাপ বল শাসন করে। এখানে খারাপ বল দেয়ার কোনো সুযোগ নেই। সব সময় এক জায়গায় বল করে যেতে হয়।
 

প্রশ্ন : বোলিং তো ভালো হল, ব্যাটিং নিয়ে কী ভাবছেন?
 
 

মেহেদী : ব্যাটিংও মোটামুটি করি। আমাদের দেশে আমরা টার্নিং উইকেটে খেলে অভ্যস্ত। যদি নিজেদের প্রস্তুতি ঠিক থাকে তাহলে আমরা কাভার করতে পারব।
 

প্রশ্ন : প্রথম টেস্টে এত বেশি ওভার বোলিং করতে কেমন লেগেছে?
 

মেহেদী : আসলে মানুষ অভ্যাসের দাস। যখন জাতীয় লীগে খেলেছি তখন আমি আর রাজ ভাই দু’জন দুই পাশ থেকে ৩০-৩৫-৩৮ ওভার বোলিং করেছি। যা আমাকে অনেক সাহায্য করেছে। ওটা এখানে আমার কাজে লাগছে।
 

প্রশ্ন : ইংল্যান্ডের কোন্ উইকেট নিয়ে বেশি তৃপ্ত?
 

মেহেদী : উইকেট সবই ভালো লাগছে। যেটা বোল্ড করলাম সেটাই বেশি ভালো লাগছে। পাঁচ উইকেট যেটা দিয়ে পেলাম।
 

প্রশ্ন : এমন সাফল্য কতটা প্রত্যাশা করেছিলেন?
 

মেহেদী : আসলে আমার
 

অভিষেক যে
 

এভাবে হবে,
 

আমি কখনোই
 

চিন্তা করিনি।
 

অভিষেকে আমি যেন
 

এভারেজ পারফরম্যান্স
 

করতে পারি, সেটাই চিন্তা
 
 
 

করছিলাম। একটা-দুটা উইকেট পেলাম, ব্যাটিংয়ে ৩০ রান করলাম। যখন বেশি ভালো হয় তখন প্রত্যাশার বাইরে অনেক কিছু হয়ে যায়। ইংল্যান্ড আসলে বড় দল। টিম ম্যানেজমেন্ট আমাকে বলেছে যে, পাঁচ-ছয় উইকেটের আশা তারা করেনি। তাদের চাওয়া ছিল আমি যেন মোটামুটি ভালো করি। শতভাগ দেয়ার চেষ্টা করি।

মাশরাফির অভিনন্দন
 
 

বাংলাদেশের ওয়ানডে ও টি ২০ অধিনায়ক মাশরাফি মুর্তজা ফেসবুকে মিরাজকে অভিনন্দন জানিয়ে লিখেছেন, ‘অভিনন্দন বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ, অভিষেকে পাঁচ উইকেট নেয়ার জন্য।’
 
 

টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম লিখেছেন, ‘কী অসাধারণ অভিষেক। অনেক দূর যাবে ইনশাআল্লাহ!’ মুমিনুল হক লিখেছেন, ‘টেস্ট অভিষেকে পাঁচ উইকেট নেয়ায় মেহেদী হাসান মিরাজকে অভিনন্দন।’ অভিষেকের এই দিনটিকে হয়তো কোনো দিনই ভুলতে পারবেন না মেহেদী। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের খেলা শেষে নিজের ফেসবুকে তিনি লিখেছেন, ‘অবশেষে স্বপ্ন সত্যি হল।’

Tags:

0 Responses to “এতটা আশা করেননি মেহেদী”

Post a Comment

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Shotter sondhane bd news 24. All rights reserved.
Designed by SpicyTricks