Saturday, October 22, 2016

অভিনব স্মার্টফোন (ভিডিও)

অভিনব স্মার্টফোন (ভিডিও)

কমেট স্মার্টফোন

কমেট স্মার্টফোন



মনিরুল হক ফিরোজ : তীব্র প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ স্মার্টফোনের বাজারে নির্মাতা প্রতিষ্ঠানগুলো গ্রাহক ধরে রাখতে প্রায়ই নানা আধুনিক সব ফিচারের ফোন নিয়ে আসছে।


সবচেয়ে বেশি ইন্টারনাল স্টোরেজ বা বেশি সক্ষমতার মেমোরি কার্ড স্লট, আধুনিক ক্যামেরা, উন্নত ডিসপ্লে- এরকম নানা ফিচারের নতুন সব মোবাইল নিয়ে এসে একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে চলেছে।


তবে শুধু উন্নত ফিচারই নয়, বাজারে আসছে অভিনব সুবিধার স্মার্টফোনও। তেমনি দুইটি ফোন নিয়ে এ প্রতিবেদন।

কমেট


স্মার্টফোন ভারী বস্তু হওয়ায়, পানিতে ডুবে যাবে এমনটাই স্বাভাবিক। কিন্তু ‘কমেট’ স্মার্টফোন এক্ষেত্রে অভিনব সুবিধার। এই স্মার্টফোন পানিতে ভেসে থাকতে সক্ষম! এটিকে বলা হচ্ছে, পানিতে ভাসমান সুবিধাসম্পন্ন বিশ্বের প্রথম স্মার্টফোন।

inner


যুক্তরাষ্ট্রের ‘কমেট কোর’ নামক একটি প্রতিষ্ঠান তৈরি করেছে অভিনব এই স্মার্টফোন। ৪.৭ ইঞ্চি স্ক্রিনের এই স্মার্টফোনটিতে রয়েছে ২.৫ গিগাহার্জের শক্তিশালী অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮১০ প্রসেসর, ৪ জিবি র‌্যাম, অ্যান্ড্রয়েড ললিপপ ৫.০ অপারেটিং সিস্টেম, ৩২ জিবি/ ৬৪ জিবি/ ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ, ভয়েস ও মেসেজিংয়ের গোপনীয়তায় কিউলক এনক্রিপশন প্রযুক্তি যা মিলিটারি গ্রেড ২৫৬বিট অ্যাডভান্সড এনক্রিপশন স্ট্যান্ডার্ড, ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সহ প্রভৃতি আধুনিক ফিচার। 


বাজারে বর্তমানে বেশ কিছু অত্যাধুনিক স্মার্টফোন রয়েছে, যেগুলো ওয়াটারপ্রুফ সুবিধার অর্থাৎ পানিতে ভিজলেও স্মার্টফোনের কোনো ক্ষতি হয় না। কিন্তু কমেট স্মার্টফোনটি শুধু ওয়াটারপ্রুফ নয় বরঞ্চ পানিতে ভেসে থাকতে সক্ষম।

ভিডিও:



তবে এই ফোনটির আনুষ্ঠানিক উন্মোচন এখনো হয়নি। বর্তমান ইনডিগোগো ক্যাম্পেইনের মাধ্যমে ফোনটির উৎপাদনের জন্য অর্থ সংগ্রহ করছেন এর নির্মাতারা। যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু দেশে থেকে ফোনটির প্রি-অর্ডার করা যাবে ৩২ জিবি ২৪৯ ডলার এবং ৬৪ জিবি ২৮৯ ডলার মূল্যে। সঙ্গে শিপিং চার্জ প্রযোজ্য।

ভিফোন এস৮

বাজারে যেখানে এখন বড় ডিসপ্লের স্মার্টফোনের জয়জয়কার চলছে, সেখানে সবচেয়ে ছোট ডিসপ্লের ফোন উন্মোচন করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে চিনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিফোন।


তাদের নতুন ভিফোন ‘এস৮’ মডেলটিকে বলা হচ্ছে, বিশ্বের সবচেয়ে ছোট স্ক্রিনের ফোন। টাচস্ক্রিন সুবিধার এই ফোনটির স্ক্রিন মাত্র ১.৫৪ ইঞ্চি! এবং তা ২.৫ডি কার্ভড সুবিধার।


এর আগে বিশ্বের সবচেয়ে ছোট স্ক্রিনের ফোন হিসেবে পরিচিত ছিল পজ মোবাইলের ‘মাইক্রো এক্স এস২৪০’ মডেলটি। তবে এটি এখনো বিশ্বের সবচেয়ে ছোট অ্যান্ড্রয়েড স্মার্টফোন হিসেবে পরিচিত।


নতুন ভিফোন ‘এস৮’ ফোনটি বিশ্বের সবচেয়ে ছোট স্ক্রিনের মোবাইল। এতে রয়েছে তিনটি ভার্চুয়াল বাটন। অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ৬৪ জিবি র‌্যাম, ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ, মেমোরি কার্ডের মাধ্যমে ৮ জিবি বর্ধিত মেমোরি ব্যবহার করা যাবে।


এছাড়াও রয়েছে এফএম রেডিও, ব্লুটুথ ৪.০, ইউএসবি পোর্ট, ১টি মাইক্রো সিম স্লট, হার্ট রেট সেন্সর, প্যাডোমিটার, মাইক্রোফোন প্রভৃতি। ব্যাটারি মাত্র ৩৮০ এম.এ.এইচ। দাম এখানো নির্ধারিত হয়নি। হ্যান্ডসেটটির ওজন মাত্র ৩০ গ্রাম।

Tags:

0 Responses to “অভিনব স্মার্টফোন (ভিডিও)”

Post a Comment

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Shotter sondhane bd news 24. All rights reserved.
Designed by SpicyTricks