Friday, October 21, 2016

ইউরোপ যাচ্ছে বাংলাদেশের দুই উদ্যোগ

ইউরোপ যাচ্ছে বাংলাদেশের দুই উদ্যোগ

স্ল্যাশ ২০১৬ 


ইউরোপের সবচেয়ে বড় স্টার্টআপ প্রযুক্তি আয়োজন ‘স্ল্যাশ ২০১৬ গ্লোবাল ইমপ্যাক্ট এক্সিলারেটর (জিআইএ)’ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে নির্বাচিত হয়েছে দুটি উদ্যোগ। এর একটি হচ্ছে ‘টেন মিনিট স্কুল’ ও আরেকটি ‘আরএক্স ৭১ লিমিটেড’। গতকাল বৃহস্পতিবার স্ল্যাশের ওয়েবসাইটে জিআইএ প্রতিযোগ উদ্যোগগুলোর নাম প্রকাশ করা হয়েছে।

আগামী ২২ নভেম্বর থেকে ১ ডিসেম্বর ফিনল্যান্ডের হেলসিংকিতে অনুষ্ঠিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা। এতে অংশ নিয়ে বিশ্বের বড় বড় অর্থায়নকারী প্রতিষ্ঠানের কাছে নিজ নিজ উদ্ভাবনী প্রকল্প তুলে ধরতে পারবেন প্রতিযোগীরা। সেখান থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর প্রকল্প পছন্দ হলে মিলতে পারে বড় অর্থায়ন। স্ল্যাশের তথ্য অনুযায়ী, বৈশ্বিক এ প্রতিযোগিতায় হাজারো উদ্যোক্তা অংশ নেয়। স্ল্যাশের আঞ্চলিক প্রতিযোগিতায় উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করেন উদ্যোক্তারা। বিশ্বের ২১টি দেশে এ প্রতিযোগিতা হয়। গত ২৬ আগস্ট ঢাকার ধানমন্ডি ইএমকে সেন্টারে অনুষ্ঠিত চূড়ান্ত প্রতিযোগিতায় বাংলাদেশের অংশগ্রহণকারীরা নিজেদের প্রকল্প তুলে ধরেন। জুরিবোর্ডের সদস্যরা সেখান থেকে হেলসিংকির বৈশ্বিক ইভেন্টের জন্য বাংলাদেশের দুটি প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে নির্বাচন করেছেন।


‘টেন মিনিট স্কুল’ হচ্ছে ১০ মিনিটে কোনো বিষয়ে কিছু শিখতে চাওয়া বা নিজের দক্ষতা যাচাই করার একটি উদ্যোগ। এই সাইটটিতে অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), মাধ্যমিক-উচ্চমাধ্যমিক থেকে শুরু করে আইবিএ, মেডিকেল, প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য সহস্রাধিক ‘কুইজ’ পরীক্ষার প্রশ্ন পাওয়া যায়। দ্রুত ফল ও র‍্যাংকিং দেখার সুবিধাও আছে। এখানে পরীক্ষা প্রস্তুতি নেওয়ার ব্যবস্থা আছে। ওয়েবসাইটে সব বিষয়ের প্রস্তুতির জন্য ‘টিউটোরিয়াল’ ও ‘ইনফো গ্রাফিক’-এর ব্যবস্থা রয়েছে। টিউটোরিয়াল ভিডিওগুলোর দৈর্ঘ্য ১০ মিনিটের কম। ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাকসহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে তৈরি হয়েছে এই অনলাইন স্কুল। তাঁদের সহযোগিতা করছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরাও। এর ওয়েবলিংক (http://10minuteschool.com/)।

আরএক্স ৭১ লিমিটেড হচ্ছে দরকারি একটি ডিজিটাল স্বাস্থ্যসেবা। এটি দরকারি চিকিৎসাসেবার অ্যাপ। অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড এবং ব্যবহার করা যাবে। দেশের মানুষকে স্বাস্থ্যসচেতন করতে, রোগ সম্পর্কে সাধারণ ধারণা দিতে এবং জরুরি মুহূর্তে কোন চিকিৎসকের কাছে যেতে হবে, সে-বিষয়ক দরকারি তথ্য ‘আরএক্স ৭১ হেলথ’ (Rx71Health) সেবাটির মধ্যে রয়েছে। বাংলায় আর এক্স ৭১-এর ওয়েবসাইটের (https://rx71.co/) বিভিন্ন সেবা চালু আছে।



শারীরিক ও মানসিক লক্ষণের ভিত্তিতে নিজের রোগ নিজেই নির্ণয় করার সুবিধা নিয়ে তৈরি হয়েছে রোগ নির্ণয় সার্ভিস। এতে যে তথ্যভান্ডার ও অ্যালগোরিদমের ব্যবহার করা হয়েছে, তাতে সম্ভাব্য রোগ সম্বন্ধে বিস্তারিত জানা যাবে এবং কোন ডাক্তারের কাছে যেতে হবে, সে বিষয়ে পরামর্শও পাওয়া যাবে। সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রি এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে ডাক্তার ডিরেক্টরি বিভাগ। এখান থেকে চিকিৎসার জন্য উপযুক্ত চিকিৎসক খুঁজে নেওয়া যাবে সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে সহজেই সবচেয়ে ভালো ডাক্তার খুঁজে পাওয়া যায়। ৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য আছে হসপিটাল ডিরেক্টরি বিভাগে। অ্যাপ ডাউনলোডের লিংক (https://goo.gl/2w9glc)।


স্ল্যাশে অংশগ্রহণের সুযোগ প্রসঙ্গে আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী বলেন, স্ল্যাশের বৈশ্বিক ইভেন্টে বাংলাদেশের উদ্যোগ হিসেবে আরএক্স ৭১ অংশ নেবে এটা গর্বের বিষয়। তথ্যসূত্র: স্ল্যাশ।

Tags:

0 Responses to “ইউরোপ যাচ্ছে বাংলাদেশের দুই উদ্যোগ”

Post a Comment

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Shotter sondhane bd news 24. All rights reserved.
Designed by SpicyTricks